ভাইয়ার চাকরির পর জীবনের পরিবর্তন : বাস্তবতার গল্প

ভাইয়ার চাকরির পর জীবনের পরিবর্তন: বাস্তবতার গল্প

ছোটগল্প

চাকরি পাওয়ার পর জীবনের পরিবর্তন

ভূমিকা

জীবনের পরিবর্তন সবসময়ই চমকপ্রদ। অনেক সময় কোনো একটি ঘটনা মানুষের জীবনকে পুরোপুরি বদলে দিতে পারে। এই গল্পটি আমার বড় ভাইয়ার চাকরির পর, তাঁর জীবনে এবং আমাদের পরিবারের মধ্যে ঘটে যাওয়া সেই পরিবর্তনগুলোর প্রতিচ্ছবি। যেখানে তাঁর মতামত এক সময় মূল্যহীন হলেও, এখন তা সবার কাছে অমূল্য।

বেকারত্বের দিনগুলো

আমার ভাইয়া দীর্ঘদিন বেকার ছিলেন। সেই সময়টাতে পরিবারে ওনার মতামতের কোনো মূল্য ছিল না। এমনকি যখন বাসার রং করার বিষয় উঠল, তখন ভাইয়া যে রংটি প্রস্তাব করলেন, সেটি কেউ আমলে নেয়নি। সবাই হাস্যকরভাবে তাঁর মতামতকে পাশ কাটিয়ে গিয়েছিল।

চাকরি পাওয়ার পর পরিবর্তন

ভাইয়া একটি সরকারি চাকরি পেয়েছেন, এবং এর পর থেকেই আমাদের পরিবারের মধ্যে তাঁর অবস্থান পুরোপুরি পাল্টে গেছে। এখন ছোটখাটো বিষয় থেকে শুরু করে বড় কোনো সিদ্ধান্ত – সবকিছুতেই ভাইয়ার মতামত নেওয়া হচ্ছে। আব্বা নিজে থেকে তাঁর পরামর্শ চাচ্ছেন, আম্মা রান্নার বিষয়ে ভাইয়ার মতামত নিচ্ছেন, এমনকি পাড়ার ছেলেরাও এখন ভাইয়ার সাহায্য চাইতে আসছে।

সামাজিক মর্যাদা বৃদ্ধি

ভাইয়ার এই চাকরির পর শুধু পরিবারের মধ্যেই নয়, সমাজেও তাঁর গুরুত্ব বেড়েছে। মেজো আপার শাশুড়ি, যিনি একসময় ভাইয়াকে নিয়ে তাচ্ছিল্য করতেন, এখন ভাইয়ার পছন্দের মিষ্টি নিয়ে বাসায় আসছেন। পাড়ার ছেলেরা ক্রিকেট টুর্নামেন্টের প্রধান অতিথি হিসেবে ভাইয়াকে আমন্ত্রণ জানাচ্ছে, যদিও ভাইয়া ক্রিকেট নিয়ে তেমন কিছুই জানেন না।

নতুন বাড়ির পরিকল্পনা

আব্বা এখন নতুন বাড়ি বানানোর পরিকল্পনা করছেন। যার লোনের ব্যবস্থা করার দায়িত্বও ভাইয়ার ওপর দেওয়া হয়েছে। একসময় যিনি বাসার রঙের বিষয়ে মতামত দিতে ভয় পেতেন, সেই ভাইয়ার এখন বাড়ির রং কী হবে, সেই সিদ্ধান্তের জন্যও মতামত চাওয়া হচ্ছে।

শেষ কথা

মানুষের জীবনে একটি চাকরি শুধু আয়ের উৎস নয়, এটি সামাজিক মর্যাদা এবং পরিবারের মধ্যে নিজের অবস্থানকে শক্তিশালী করতেও সাহায্য করে। আমার বড় ভাইয়ার জীবনযাত্রার এই পরিবর্তন আমাদের সকলের জন্য একটি শিক্ষা, যে পরিস্থিতি যাই হোক না কেন, সময়ের সাথে সবকিছুই বদলায়।

বাস্তবতা এরকমই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *